চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি জানিয়েছে তাদের আসন্ন স্মার্টফোনগুলোতে প্রিইন্সটলড থাকবে গুগল ফোন আর মেসেজেস অ্যাপ। Mi 9T Pro থেকে এই অ্যাপ দুটো ইন্সটল করা থাকবে। MIUI এর এক ব্লগ পোস্টে জানানো হয়েছে গ্লোবাল ভার্সন এর স্মার্টফোনগুলোতে গুগলের অ্যাপগুলো ইনস্টল করা থাকবে। তবে এর থেকে বাদ পড়েছে ভারত অর্থাৎ ভারতে শাওমির ফোনগুলোতে এই অ্যাপগুলো থাকবে না।

শাওমির বক্তব্য অনুযায়ী গ্লোবাল এবং EEA (ইউরোপিয়ান ইকোনমিক এরিয়া) এর ROM গুলোতে এরপর থেকে MIUI ডায়ালার আর মেসেজিং অ্যাপ থাকবে না। এর বদলে থাকবে গুগলের ডায়ালার আর মেসেজেস অ্যাপ। তবে Mi 9T Pro এর আগে লঞ্চ হওয়া ফোনগুলোতে গুগলের এই অ্যাপগুলো থাকবে না।

শাওমির এই নতুন পলিসি EEA এর পাশাপাশি রাশিয়াতেও লাগু হবে। তবে চাইনিজ, ভারতীয় আর ইন্দোনেশিয়ান ROM গুলোতে গুগলের অ্যাপগুলোর পরিবর্তে শাওমির নিজস্ব অ্যাপ থাকবে। শাওমি জানিয়েছে ইউরোপিয়ান প্রাইভেসি অ্যাক্ট এর জন্যই তাদের এই চিন্তাভাবনা। বর্তমানে এই অঞ্চলগুলোতে MIUI এর কল রেকর্ডিং ফিচার উপলব্ধ নয়। তবে শাওমি জানিয়েছে ভবিষ্যতে সফটওয়ার আপডেটের মাধ্যমে এই ফিচার আনা হবে।

শাওমির ফোন অ্যাপের বেশ কিছু ফিচার গুগলের ফোন অ্যাপে অনুপস্থিত, যার মধ্যে কল রেকর্ডিং অন্যতম। তবে শাওমি EEA আর রাশিয়ার গ্রাহকদের কাছে এই সুবিধা আমার জন্য ইতিমধ্যেই কাজ শুরু করেছে। তবে কবে এই আপডেট আসবে তার সঠিক সময়সীমা এখনও জানা যায়নি।