শাওমি, মটোরোলা আর ওয়ানপ্লাসের পর এবার আরেকটা স্মার্টফোন ব্র্যান্ড HMD গ্লোবাল বা নোকিয়া পা রাখতে চলেছে ভারতের স্মার্ট টিভি মার্কেটে। মূলত শাওমি-র হাত ধরেই ভারতের স্মার্ট টিভির বাজারে বিপ্লব আসে, যার সাফল্য দেখে গত কয়েক মাসে মটোরোলা আর ওয়ানপ্লাসের মতো স্মার্টফোন সংস্থা তাদের নিজের নিজের টিভি আনার সিদ্ধান্ত নেয়। গত 15 তারিখ নোকিয়ার 55CAUHDN(তর্কসাপেক্ষ) মডেলের টিভি BIS সার্টিফিকেশন পায় যা দেখে অনুমান করা হচ্ছে নোকিয়া হয়তো এবছরের ডিসেম্বরেই লঞ্চ করতে চলেছে তাদের প্রথম স্মার্ট টিভি।
চলুন এবারে দেখে নেওয়া যাক কি রয়েছে এই টিভিতে – নোকিয়া টিভি আসছে 55 ইঞ্চি 4K UHD প্যানেলের সাথে যা চলবে এন্ড্রোয়েড টিভি অপারেটিং সিস্টেমে V9.0 “পাই”(Pie) -এ। থাকছে বিল্ট-ইন ক্রোমকাস্ট সাপোর্টও। টিভিতে থাকবে ইন্টেলিজেন্ট ডিমিং(Intelligent Dimming) প্রযুক্তি যা টিভি দেখার এক্সপেরিয়েন্স আরও ভালো করে তুলবে। অডিও ডিপার্টমেন্ট-এর দিক থেকেও নোকিয়া হতে চলেছে ঈর্ষণীয়। হারমান-এর JBL-এর স্পিকার থাকবে এই টিভিতে। টিভিটা “মেক ইন ইন্ডিয়া” প্রোজেক্টের অধীনে তৈরি আর “ফ্লিপকার্ট ফার্স্ট” অর্থাৎ শুধুমাত্র ফ্লিপকার্টেই টিভিটা পাওয়া যাবে। তবে একটা ব্যাপার জেনে রাখা ভালো, শুধু সেলস্ নিয়েই ফ্লিপকার্টের সাথে নোকিয়ার পার্টনারশিপ সীমাবদ্ধ নয়। বরং টিভির ম্যানুফ্যাকচারিং-এর দায়িত্বও ফ্লিপকার্টেরই যা নোকিয়ার ব্র্যান্ডিং পাবে, আর টিভির সফটওয়্যার এক্সপেরিয়েন্সের দিকটা দেখবে নোকিয়া। স্পেশিফিকেশনের বিশদ বিবরণ লঞ্চের দিন জানা যাবে।
এবার আসা যাক দামের কথায়। স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে নোকিয়ার যথেষ্ট সুনাম রয়েছে ফোনের বিল্ট-কোয়ালিটি আর জলদি সফটওয়্যার আপডেট দেওয়া নিয়ে। কিন্তু দামের ব্যাপারে নোকিয়া তার প্রতিযোগী ব্র্যান্ডগুলোর তুলনায় অনেকটাই পিছিয়ে ফোনগুলোর দাম তার স্পেসিফিকেশন-এর তুলনায় অনেকটাই বেশি হওয়ার জন্য। ভারতের স্মার্ট টিভি মার্কেট এখন মধ্যবিত্তের অনেকটাই ধরাছোঁয়ার মধ্যে চলে এসেছে শাওমি Mi স্মার্ট টিভির দৌলতে। প্রতিযোগিতায় টিকে থাকতে নোকিয়া আর ফ্লিপকার্ট টিভির দাম নিয়ে কতটা আগ্রাসী হতে পারে সেটাই এখন দেখার।