বৃহস্পতিবার শাওমি ভারতে লঞ্চ করলো “দেশ কা স্মার্টফোন” রেডমি ৫এ (Redmi 5A)। তারা দাবি করেছে একবার চার্জ দিলে এই ফোনের ব্যাটারি ৮ দিন পর্যন্ত চলবে। অ্যান্ড্রয়েড নুগাট(Nougat) পরিচালিত এই ফোনে প্রথম থেকেই পাওয়া যাবে এম আই ইউ আই ৯(MIUI 9)। তবে রেডমি ৪এ-র তুলনায় এই ফোনে সেরকম নতুন কিছু নেই, কিন্তু দাম রাখা হয়েছে রেডমি ৪এ-র থেকে ১০০০ টাকা কম অর্থাৎ ৪,৯৯৯ টাকা।
এবার দেখে নেওয়া যাক এই ফোনের স্পেসিফিকেশন্। এতে রয়েছে ৫ ইঞ্চ (৭২০x ১০৮০ পিক্সেল) এল সি ডি ডিসপ্লে, ১.৪ গিগাহার্টজ স্নাপড্রাগণ ৪২৫ প্রসেসর সঙ্গে ২ জিবি র্যা ম। এই ফোনে রয়েছে ১৬ জিবি অথবা ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের সাহায্যে ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। এই ফোনে রয়েছে ডুয়াল সিম স্লট এর সাথে ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ডের স্লট, অর্থাৎ দুটি সিম কার্ড এবং মাইক্রো এসডি কার্ড একসাথে ব্যাবহার করা যাবে এই ফোনে। এছাড়াও রয়েছে ৪জি LTE, ব্লুটুথ, Wi-Fi, এ-জিপিএস, ইনফ্রারেড, ৩.৫ মিমি হেডফোন জ্যাক ও মাইক্রো ইউএসবি পোর্ট। এই ফোনে রয়েছে একটি ৩০০০ এম এ এইচ ব্যাটারি যা অন্যান্য রেডমি ফোনের তুলনায় কিছুটা কম।
শাওমি তাদের রেডমি ৫এ -র মাধ্যমে কমদামী ফোনের বাজারে নিজেদের প্রভাব বিস্তার করার চেষ্টা করছে বলে মনে করা হচ্ছে। যার কারনে এই ফোনের দাম রাখা হয়েছে চিনের দামের থেকে ১০০০ টাকা কম। দামের তুলনায় যথেষ্টই ফিচার রয়েছে এই ফোনে এবং একই কারনে এক নতুন ধরনের ক্রেতার আকৃষ্ট হ‌ওয়ার সম্ভবনা রয়েছে এই ফোনের প্রতি।