Facebook অধীনস্ত মেসেজিং অ্যাপ Whatsapp তাদের ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরো উন্নতির লক্ষ্যে ক্রমাগত বেশ কিছু পরিবর্তন এনে চলেছে। এতদিন Whatsapp তাদের ব্যবহারকারীদের পুরনো তথ্য যেমন ফটো, ভিডিও আর মেসেজ দীর্ঘ সময় ধরে সংরক্ষিত করে রাখত। কিন্তু এখন তারা এক নতুন উপায়ের ভাবনাচিন্তা শুরু করেছে। সুদূর ভবিষ্যতে ব্যবহারকারীর মোবাইল এর পরিবর্তে এই সব তথ্য রাখা হবে গুগল ড্রাইভে। তবে এর জন্য আপনার গুগল ড্রাইভে জায়গা কমে যাবে না অর্থাৎ এগুলি আপনার গুগল ড্রাইভে অতিরিক্ত জায়গা খরচ করবে না।

এর ফলে শুধুমাত্র আপনার ফোনের জায়গায় বাঁচবে না, গুগল ড্রাইভের জায়গাও বেঁচে যাবে। আগামী 12 ই নভেম্বর 2018 থেকে এই প্রক্রিয়া শুরু হবে বলে Whatsapp এর তরফ থেকে জানানো হয়েছে। তবে এর একটা বাজে দিকও রয়েছে। কারণ আপনার পুরনো কিছু তথ্য একা একাই ডিলিট হয়ে যাবে। এছাড়াও এক বছরের বেশি সময় ধরে যদি ব্যাকআপ না করা হয় সেক্ষেত্রেও গুগল ড্রাইভ থেকে সমস্ত ব্যাকআপ ডিলিট করে দেওয়া হবে বলে Whatsapp এর তরফ থেকে জানানো হয়েছে।

কেন আপনি Whatsapp এর তথ্য ব্যাকআপ করবেন?

হয়তো আপনি Whatsapp এ পাওয়া পুরনো কোন ফটো বা মেসেজ খুঁজছেন, কিন্তু লক্ষ্য করলেন সেই ফটো বা মেসেজ আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে গেছে। এর থেকে খারাপ আর কিছুই হতে পারে না। যদি আপনি এই সমস্যার সম্মুখীন না হতে চান, তবে 12 ই নভেম্বর 2018 আগে আপনার whatsapp এর তথ্য নিজেই ব্যাকআপ করে নিন। এই সমস্ত বার্তালাপ ফটো আর ভিডিও গুগল ড্রাইভে ব্যাকআপ করতে পারেন। তবে Whatsapp এর উপদেশ অনুসারে ব্যাকআপ করার আগে আপনার মোবাইল ওয়াইফাই এ কানেক্ট করে নিন। এতে আপনি মোবাইল ডাটার অতিরিক্ত খরচ থেকে বাঁচতে পারেন।

কিভাবে ব্যাকআপ করবেন?

প্রথমেই আপনি আপনার মোবাইলটি ওয়াইফাই নেটওয়ার্কে কানেক্ট করে নিন। এরপর আপনাকে Whatsapp খুলে এর মেনু অপশন এ গিয়ে ‘Settings’ এ ক্লিক করতে হবে। এরপর আপনাকে ‘Chats’ অপশন এ গিয়ে ‘Chat backup’ এ ক্লিক করতে হবে। এতে আপনার মোবাইলে থাকা সমস্ত তথ্য গুগল ড্রাইভে ব্যাকআপ হয়ে যাবে।