2019 -এ স্মার্টফোন ক্যামেরায় এক অভাবনীয় পরিবর্তন এসেছে। কম দামের স্মার্টফোনের ক্যামেরা যেমন ভালো হয়েছে তেমনি, ফ্লাগশিপ ফোনগুলোর ক্যামেরার লড়াইটাও ছিল হাড্ডাহাড্ডি। আর এই প্রতিযগিতায় বিচারক হল DxOMark সংস্থা। কিন্তু কি এই DxOMark? DxOMark হল প্যারিসের একটি সংস্থা যারা মোবাইলের ক্যামেরা, অডিও ইত্যাদির রেটিং প্রদান করে।

DxOMark -এর তালিকায় প্রথমেই রয়েছে ‘অলরাউন্ডার’ ক্যাটাগরি। এই ক্যাটাগরির প্রথম স্থান অধিকার করেছে একটি নয় দুটো ফোন। একটি হল Huawei Mate 30 Pro আর অন্যটি Xiaomi Mi CC9 Pro Premium Edition। এই ক্যাটাগরিতে রানার-আপ এর স্থান পেয়েছে Apple iPhone 11 Pro Max।

এর পরেই রয়েছে ‘ভিডিও’ ক্যাটাগরি। এই ক্যাটাগরির বিজয়ী হল Apple iPhone 11 Pro Max, যা HDR ভিডিও রেকর্ড করতে সক্ষম। এমনকি সেলেনা গোমেজ এর Lose You to Love Me মিউজিক ভিডিওটি iPhone 11 Pro তে শুট করা হয়েছিল। অন্যদিকে Xiaomi Mi CC 9 Pro Premium Edition ও খুব ভালো ভিডিও রেকর্ড করতে সক্ষম। এমনকি এর DxoMark স্কোর iPhone 11 Pro Max এর সমান।

পরবর্তী ক্যাটাগরিতে লড়াই হয়েছে ‘জুম’ করার ক্ষমতা অনুযায়ী। এখানে প্রথম স্থান অধিকার করেছে Xiaomi Mi CC 9 Pro Premium Edition। এর পরেই রয়েছে Huawei P30 Pro।

এর পরেই রয়েছে ‘আল্ট্রা-ওয়াইড’ ক্যাটাগরি। এই ক্যাটাগরির বিজয়ী হল Samsung Galaxy Note 10+ স্মার্টফোন। আর iPhone 11 Pro Max রানার-আপ এর স্থান পেয়েছে। 

সর্বশেষ ক্যাটাগরি হল ‘লো-লাইট’ ফটোগ্রাফি। এই ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেছে Huawei Mate 30 Pro। আশ্চর্যজনকভাবে এই ক্যাটাগরিতে Google Pixel 4 আর iPhone 11 Pro Max প্রথম পাঁচটি ফোনের মধ্যে নেই।

এর মধ্যে কোনটি আপনার চোখে সেরা স্মার্টফোন ক্যামেরা? আমাদের জানান আপনার কমেন্টের মাধ্যমে।