আপনি কি Official android TV-এর এক্সপেরিয়েন্স করতে চান? সস্তার নাকি ব্র্যান্ডেড android TV নেবেন সেই নিয়ে কনফিউজড? কিন্তু বাড়ির non-smart LED TV-টার কি করবেন ভেবে পাচ্ছেন না? পাশাপাশি এক ধাক্কায় অনেকগুলো টাকা বেরিয়ে যাওয়ারও ভয় পাচ্ছেন?
এরকমই android TV সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর পেতে সাহায্য করবো আমরা।
পাঠকদের মধ্যে অনেকেরই হয়তো ব্র্যান্ডেড LED TV রয়েছে যেটা smart TV নয়, আবার অনেকে হয়তো ট্রাডিশনাল CRT TV থেকে ট্রেন্ডিং smart TV তে মুভ করতে চান। আবার অনেকে আছেন যারা “smart” TV কিনে তো ফেলেছেন, কিন্তু যতটা ভেবেছিলেন TV ততটা smartও না, বেশিরভাগটাই মার্কেটিং গিমিক। এই সব সমস্যার একটাই সমাধান, Google Certified Official Android TV নেওয়া।
কিন্তু সেক্ষেত্রেও সমস্যা রয়েছে-
এই মুহূর্তে ভারতের বাজারে Official Android TV রয়েছে শুধুমাত্র Sony, Sharp, Vu আর iFFALCON এই চারটে ব্রান্ডের। তার মধ্যে Sharp-এর TV অনলাইনে বা অফলাইনে খুব একটা পাওয়া যাচ্ছে না। Sony-র Android TV-র গলাকাটা দাম। Vu ক্যালিফোর্নিয়া-র ব্র্যান্ড হলেও আর TV র দাম Sony-র থেকে তুলনামূলক অনেকটাই কম রাখলেও ভারতে সার্ভিসিং সাপোর্ট কেমন সে নিয়ে প্রশ্ন আছে। আর TCL এর সাবব্রান্ড iFFALCON আনকোরা একটা কোম্পানি, কম দামে Official Android TV অফার করলেও ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা আর সার্ভিসিং সাপোর্টের ব্যাপারে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। আবার এটাও ঠিক যে Vu বা iFFALCON এর সস্তা android TV কোয়ালিটির দিক থেকে কখনোই Sony বা Sharp-এর সমকক্ষ নয়। তাহলে এখন ঠিক কী করবেন? হয় কোয়ালিটি আর সার্ভিস সাপোর্ট ঠিকঠাক পাওয়ার জন্য আপনাকে মোটা অংকের টাকা দিয়ে Sony-র android TV নিতে হবে, নাহলে কোয়ালিটি আর সার্ভিসের ব্যাপারে আপস করে আপনাকে সস্তার Vu বা iFFALCON ব্রান্ডের android TV-র সঙ্গে যেতে হবে।

কনফিউজড?

এক্ষেত্রে আমরা আপনাকে বলবো যে আপনার যদি আগে থেকেই কোনো ভালো ব্র্যান্ডেড non-smart LED TV থেকে থাকে, সেটা ছেড়ে সস্তার smart TV-র দিকে না ঝুঁকতে। বরং আপনি ইন্টারন্যাশনাল ওয়েবসাইট থেকে Official android TV box নিয়ে নিন। আর যারা পুরোনো CRT থেকে আপগ্রেড করতে চাইছেন বা প্রথমবারের জন্য TV কিনছেন, তাদের বলবো সস্তার smart TV বা সস্তার android TV-র দিকে না গিয়ে ব্র্যান্ডেড non-smart LED TV কিনুন আর পাশাপাশি android TV box ইমপোর্ট করান।

Mi Box 3
এটা পড়ে আপনাদের মধ্যে অনেকেরই মনে হতে পারে যে আমি আপনাদের Amazon Fire TV Stick না নিতে বলে android TV box কেন ইমপোর্ট করতে বলছি? প্রথমত Amazon Fire TV থেকে Google তাদের Youtube অ্যাপ সরিয়ে নিয়েছে। এছাড়া official Android TV Box-এ Chromecast Built-in রয়েছে, যা খুবই কাজের জিনিস। Amazon Fire TV তে তা উপলব্ধ নয়। Amazon Fire TV র রিমোটে ভলিউম কন্ট্রোল করারও কোনো ব্যাবস্থা নেই।

এবার আসি android TV এক্সপেরিয়েন্স-এর কথায়। যেকোনো অফিসিয়াল android TV Box-এ Google Chromecast ইন্টিগ্রেটেড ভাবে আসে, যা দিয়ে আপনি খুব সহজেই আপনার মোবাইল কন্টেন্ট TV-র বড় স্ক্রিনে Cast করতে পারবেন। এছাড়া গুগলের অফিসিয়াল সফটওয়্যার সাপোর্টের সাথে পাবেন Play Store-এ Netflix, Amazon Prime Video, Hotstar, Zee5, Jio Cinema, Kodi-র মতো অফিশিয়াল TV অ্যাপ। এর পাশাপাশি আপনার পছন্দের কোনো অ্যাপ Play Store-এ সরাসরি উপলব্ধ না থাকলে তার apk আপনি Side-loadও করে নিতে পারবেন। একটা High-end Android TV তে আপনি যা এক্সপেরিয়েন্স করবেন, এই TV Box দিয়েও আপনি সেই সমস্ত Smart ফিচার এক্সপিরিয়েন্স করতে পারবেন।

Android TV Interface
Voice Search ও করতে পারবেন সরাসরি। আপনার TV যদি 4K রেসলিউশন বা HDR সাপোর্ট করে, এই TV box সেইসব কন্টেন্টও আপনার TV-তে চালাতে সক্ষম।

দামের কথা বলতে গেলে ইন্টারন্যাশনাল ওয়েবসাইট থেকে আপনার এই android TV Box কিনতে পারবেন ₹4500 থেকে ₹6000 টাকা অবধি। কাস্টমস-এর জন্য আপনাকে দিতে হবে ₹1600-₹2000 মতো। কাস্টমস এর ব্যাপারে পরের কলামে আলোচনা করছি। আর যেকোনো স্ট্যান্ডার্ড ব্র্যান্ডেড non-smart TV-এর দাম ₹17000 থেকে শুরু করে রেসলিউশনের উপর ভিত্তি করে দাম বাড়তে থাকে।

তবে এরপরও কিছু সমস্যা থেকেই যায়,
প্রথমেই, কাস্টমস: ইন্টারন্যাশনাল ওয়েবসাইট থেকে কেনাকাটার পর ইমপোর্ট করতে গেলে ভারত সরকার 2000 টাকার অধিক মূল্যের জিনিসের উপর কাস্টমস চার্জ বসাতে পারে। এই চার্জ প্রোডাক্টের দামের 20-40% অবধি হতে পারে, কোনো ফিক্সড রেট নেই দুর্ভাগ্যবশত(পড়ুন যে যেমন আদায় করতে পারে, বাকিটা বুঝে নিন)। এই কাস্টমস ক্লিয়ারেন্স-এ অনেকটা সময় লাগে। তার চেয়ে বরং আপনি কেনাকাটার পর শিপিং এর জন্য প্রাইওরিটি লাইন শিপিং এ FedEx বা DHL কে বেছে নিন, এরা আপনার একটা ID proof এর স্ক্যান কপি আর Self-declaration কপি চেয়ে নেবে। বাকি কাস্টমস-এর ব্যাপার এরা বুঝে নেবে, ক্লিয়ারেন্সও তাড়াতাড়ি হয়ে যাবে। ডেলিভারির সময় শুধু আপনাকে কাস্টমস ডিউটির চার্জটা ক্যুরিয়ারকে দিয়ে দিতে হবে।
দ্বিতীয়ত, ওয়ারেন্টি: অনেক জিনিসই ইমপোর্ট করা যায় যেগুলোতে ইন্টারন্যাশনাল ওয়ারেন্টি থাকে। আবার অনেক জিনিস আছে যেগুলো ইমপোর্ট করলে সেগুলোর ওয়ারেন্টি পাওয়া যায় না। আপনার যদি ওয়ারেন্টি নিয়ে মাথাব্যথা না থাকে তাহলে আপনি বেশি কিছু না ভেবে ইমপোর্ট করতেই পারেন।
তৃতীয়ত, প্রতারিত হওয়ার ভয়: আপনাদের অনেকেই হয়তো এখনো অনলাইন শপিং করেন না, প্রতারিত হওয়ার ভয়ে। আর ইন্টারন্যাশনাল ওয়েবসাইট-থেকে তো আরও এড়িয়ে চলেন এই জন্য। আপনাদের জানিয়ে রাখি নামকরা ইন্টারন্যাশনাল ওয়েবসাইটগুলোতে buyers’ protection বলে একটা ব্যাপার আছে যার জন্য আপনি কোনো অর্ডার একটা নির্দিষ্ট সময়ের মধ্যে না পেলে বা কোনো non-functional প্রোডাক্ট পেলে ওয়েবসাইটগুলো আপনাকে আংশিক বা সম্পূর্ণ Refund দিয়ে দেবে। বেশ কিছু ইন্টারন্যাশনাল শপিং সাইটে PayPal দিয়ে পেমেন্ট করা যায়, সেক্ষেত্রে আপনার প্রোডাক্টের রিটার্ন পিরিয়ড অবধি আপনার টাকা PayPal-এর কাছে নিরাপদ থাকে।

যাবতীয় তথ্য আপনাদের দেওয়ার চেষ্টা করা হলো। ইলেকট্রনিক জিনিস কেনার সময় ঝুঁকি থেকেই যায় খারাপ হওয়ার, এবার বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার কাজটা আপনাদের উপরই ছেড়ে দেওয়া হলো।

2 Replies to “Non-Smart TV + অফিশিয়াল Android TV Box = Android SmartTV”

  1. The Only Advantage of an Android TV box over Fire TV is the presence of USB port. YouTube runs fine through Firefox or Silk. No issues there. Screen casting is available in Fire TV. And that feature is better that Chromecast. There is no point in importing Mi TV or Any other. If offline media is priority, there are a gazillion no of Android TV Boxes in FlipKart at much cheaper prices. Please get all facts right before Writing an entire article.

    1. Bongtech এর একজন সক্রিয় পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। তবে আপনার মতামত অন্যদের মতামতের থাকা আলাদা হতেই পারে, আর এটাই স্বাভাবিক।
      Firefox অথবা অন্য কোনো browser এ YouTube দেখার মজা official app এর মতো নয়। আর বাজারে যে সমস্ত সস্তার টিভি বক্স পাওয়া যায় সেগুলো official (Google supported) নয়। কিছু দিন আগেই এই সব unofficial টিভি বক্স থেকে নেটফ্লিক্স তাদের সাপোর্ট তুলে নিয়েছে (যদিও অন্য ভাবে চালানো যায়)। এছাড়া এই সমস্ত বক্স এ chromecast-built-in এর সুবিধা উপভোগ করা যায় না। এছাড়াও আছে আরো অনেক সুবিধা। জানতে হলে চোখ রাখুন আমাদের website এ।

Comments are closed.