Samsung কিছুদিন আগেই ভারতে লঞ্চ করেছে তাদের প্রিমিয়াম মিডরেন্জ স্মার্টফোন Galaxy A8 Star, যার বাজামূল্য হলো ₹34,990 টাকা। Samsung এর এই দাম কি যুক্তিযুক্ত?

চলুন দেখে এই স্মার্টফোনের ফিচারগুলো। এই ফোনের ডিসপ্লেটি হলো একটি 6.28 ইঞ্চ ফুল HD+(1880X2220) সুপার AMOLED ইনফিনিটি ডিসপ্লে আর এর উপর দিকে রয়েছে একটি 24MP সেলফি ক্যামেরা। পেছনে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আর ডুয়াল ক্যামেরা সেটআপ। ক্যামেরা গুলোর মধ্যে একটি 16MP আর একটি 24MP সেন্সর এবং উভয়ই f/1.7 অ্যাপারচার যুক্ত লেন্স। এই ফোনে রয়েছে অক্টা-কোর Snapdragon 660 চিপসেট, 6 GB র‍্যাম ও 64 GB ইন্টারনাল স্টোরেজ যা মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে আরো 256GB পর্যন্ত বাড়ানো যাবে। এটি একটি ডুয়াল সিম স্মার্টফোন। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে Google এর লেটেস্ট Android Oreo আর এর সব কিছুকে চালানোর জন্য 3700 mAh ব্যাটারি। এছাড়াও এতে আছে 4G VoLTE, ব্লুটুথ 5, GPS, GLONASS, WiFi ও USB টাইপ C পোর্ট।

এখন আপনার মনে হতে পারে এই স্মার্টফোনটির দাম কি যুক্তিযুক্ত? এর উত্তর আপনি নিজেই পেতে যাবেন। Snapdragon 660 চিপসেট যুক্ত সবচেয়ে সস্তা ফোন হলো Mi A2, যার দাম মাত্র ₹16,999 অর্থাৎ প্রায় অর্ধেক। অবশ্য এতে 6GB র‍্যামের জায়গায় রয়েছে 4GB র‍্যাম আর কিছুটা ছোট ব্যাটারি। এছাড়া অন্যান্য ফিচার প্রায় একইরকম। আপনি যদি Mi পছন্দ না করেন তাহলে আপনার জন্য Nokia র তরফ থেকে রয়েছে Nokia 7 Plus, যার দাম ₹25,999 টাকা। এই ফোনেও রয়েছে 4GB র‍্যাম, তবে এর ব্যাটারি Samsung A8 Star এর তুলনায় কিছুটা ভালো। অথবা আপনি যদি 35 হাজারের মতো খরচ করতেই চান, তাহলে আপনি একই দামে পেয়ে যাবেন Oneplus 6, যা একটি ফ্ল‍্যাগশিপ স্মার্টফোন। আর যদি আপনি নামী ব্র্যান্ড এর ফোন নিতে ইচ্ছুক হন, তাহলে আরো 5 হাজার বেশি দিয়ে নিতে পারেন LG G7+ ThinQ, যা A8 Star এর তুলনায় অনেক ভালো। LG G7+ ThinQ এর তুলনা করা যেতে পারে Samsung এর 60 হাজারি স্মার্টফোন গুলোর সঙ্গে। এছাড়াও পেতে পারেন Xiaomi POCO F1 আর Asus Zenfone 5Z এর মত বাজেট ফ্লাগশিপ।