Windows 95 ছিল Microsoft এর প্রথমদিকের একটি অপারেটিং সিস্টেম, যা প্রকাশিত করা হয়েছিল 24শে আগস্ট 1995 সালে। আপনাদের অনেকেই এই Windows 95 অপারেটিং সিস্টেমের নাম শুনে থাকবেন, আবার অনেকে এককালে হয়তো ব্যাবহারও করেছেন। কিন্তু মজার ব্যাপার হলো কেউ একজন এই Windows 95-কে পরিণত করেছেন একটি অ্যাপ এ, যা ব্যবহার করা যাবে macOS, Windows আর Linux অপারেটিং সিস্টেমে।

স্ল্যাক ডেভেলপার Felix Rieseberg এই অসাধারণ অ্যাপটি বানিয়েছেন। এই ক্ষুদ্র অ্যাপটি আপনাকে ফিরিয়ে নিয়ে যাবে পুরোনো স্মৃতির গভীরে। Rieseberg গিটহাব নামক ওয়েবসাইটে এই প্রজেক্ট এর সোর্স কোড আর অ্যাপ ইনস্টলার পাবলিশ করেছেন। এতে ওয়ার্ডপ্যাড, পেইন্ট সহ Minesweeper খুব সুন্দর ভাবে কাজ করছে, তবে ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করছে না।

এই অ্যাপটির সাইজ মাত্র 129MB এবং এটি গিটহাব থেকে ডাউনলোড করা যাবে। আশ্চর্যজনকভাবে এটি আপনার কম্পিউটারে চলার জন্য মাত্র 200MB র‍্যাম ব্যবহার করবে, এমনকি Windows 95-এর সমস্ত অ্যাপ চালানোর পরেও। আপনি যদি এই অ্যাপটি চালাতে গিয়ে যদি কোনো সমস্যায় পড়েন তাহলে আপনার কাছে সবসময়েই এটি রিস্টার্ট করার অপসন থাকছে। তাহলে দেরি না করে এখনই ঘুরে আসুন পুরোনো স্মৃতির দেশে।

Source : The Verge